AD-DIN MEDICAL COLLEGE HOSPITAL, DHAKA

  • Emergency Case

    If you need a doctor urgently outside of medicenter opening hours, call emergency appointment number for emergency service.
    READ MORE
  • Doctors Timetable

    Here at medicenter we have individual doctor's lists. Click read more below to see services and current timetable for our doctors.
    READ MORE
  • Opening Hours

    • Monday - Thursday
      8.00 - 17.00
    • Friday
      9.00 - 18.00
    • Saturday
      9.30 - 17.30
    • Sunday
      9.30 - 15.00
  • ১. ইতিহাস:
    বর্তমান আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালটিএক সময়‘সেভ দ্যা চিলড্রেন UK’কর্তৃক পরিচালিত ৬০ শয্যা বিশিষ্ট একটি ‘শিশু পুষ্টি কেন্দ্র’ হিসেবে পরিচিত ছিল। পরে ‘সেভ দ্যা চিলড্রেন’ কর্তৃপক্ষ ১৯৯৭ সালে তাদের কেন্দ্রটি আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপর পরিচালনার দায়িত্বভার ন্যাস্ত করে। কেন্দ্রটির পরিচালনার দায়িত্ব পাওয়ার পর প্রাথমিক পর্যায়ে বহি:র্বিভাগে মহিলা ও শিশুদের সাধারণ চিকিৎসা এবং অন্ত:বিভাগে শুধুমাত্র অপুষ্টি শিশুসেবা কার্যক্রম শুরু করা হয়। পরে ১৯৯৭ সালের ১ নভেম্বর আদ্-দ্বীন ফাউন্ডেশন কর্তৃপক্ষ ‘শিশু পুষ্টি কেন্দ্র’র নাম পরিবর্তন করে ‘আদ্-দ্বীন হাসপাতাল’ নামে কার্যক্রম শুরু করে। পরবর্তীতে ১১৯৮ সালে সম্পূর্ণ নিজস্ব খরচে নতুন আঙ্গিকে বহির্বিভাগ ও অন্ত:বিভাগ পূনঃপ্রতিষ্ঠা করা হয়। রুগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি এবং সেবার পরিধি বাড়ার ফলে হাসপাতালে বহির্বিভাগ ও অন্ত:বিভাগের ব্যাপক সম্প্রসারণ করা হয়। ২০০২ সালের ৬ ডিসেম্বর ৬তলা বিশিষ্ট নতুন বহির্বিভাগ ভবন প্রতিষ্ঠার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। ২০০৮ সাল থেকে এখানে মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শুরু হওয়ায় বর্তমানে এই হাসপাতালটির নাম আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল নামে পরিচিতি লাভ করে। বর্তমানে হাসপাতালটিতে ২৬ টি সেবা বিভাগ চালু আছে। হাসপাতালটি ঢাকা শহরের সবচেয়ে ব্যস্ততম ডেলিভারি, টিকাদান, পরিবার পরিকল্পনা কেন্দ্র হিসেবে গড়ে উঠেছে। স্বল্পখরচেসর্বাধুনিক সকল প্রযুক্তির মাধ্যমে রোগ নির্ণয় ও চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছে হাসপাতালটি।
    ২. লক্ষ্য:
    দেশের সকল কমিউনিটির দরিদ্র ও সুবিধা বঞ্চিত জনগনকে স্বাস্থ্যসেবার প্রদানের মাধ্যমে অসুস্থতা এবং মৃত্যু’র হার কমাতে সাহায্য করা আদ্-দ্বীন হাসপাতালের প্রধান লক্ষ্য।
    ৩. নির্বাহী পরিচালকের বাণী:


    সমাজের অবহেলিত সম্ভাবনাময় এতিম শিশুদের পুনর্বাসন কার্যক্রমের মধ্য দিয়ে পথ চলা শুরু হয় আদ-দ্বীন ফাউন্ডেশনের। হাঁটি হাঁটি পাঁ পাঁ করে সময়ের বিবর্তনে আজ প্রতিষ্ঠানটি দরিদ্র ও সুবিধা বঞ্চিত মানুষ; বিশেষ করে অনগ্রসর মহিলা ও শিশুদের স্বাস্থ্যসেবা, চিকিৎসা, আর্থ-সামাজিক ও শিক্ষা উন্নয়ন কার্যক্রমে ডিজিটাল পদ্ধতি অনুসরন করে দেশে বেসরকারী একটি মডেল ও সু-পরিচিত সংস্থা হিসেবে জাতীয় পর্যায়ে প্রতিষ্ঠা লাভ করেছে।
    দেশের স্বাস্থ্যসেবা পাওয়ার ক্ষেত্রে দরিদ্র ও সুবিধা বঞ্চিত মানুষেরা বিশেষ করে নারী ও শিশুরা বেশি বঞ্চিত। অসচেতনতা, মানসম্মত স্বাস্থ্যসেবা অপ্রতুল ও ব্যয়বহুল স্বাস্থ্যসেবা, সহজে সেবা পাওয়ার জটিলতা এবং অনুকুল পরিবেশের অভাব এর অন্যতম কারণ। এই প্রেক্ষাপটে সবার সাধ্যের মধ্যে মানসম্মত চিকিৎসা সেবা যোগানোর জন্য আদ্-দ্বীন হাসপাতাল নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
    এছাড়াও ইতোমধ্যে আমাদের এই প্রতিষ্ঠানটি সমাজের অবহেলিত নারী ও শিশুদের স্বল্পমূল্যে চিকিৎসাসেবা প্রদান করে ব্যাপক সাড়া জাগিয়েছে এবং বিশেষত্ব অর্জনে সক্ষম হয়েছে। অন্যান্য স্বাস্থ্যসেবার পাশাপাশি স্বল্পমূল্যে আধুনিক চক্ষু চিকিৎসাসেবা পাওয়া নিশ্চিত করা, অন্ধ দরিদ্র ও অসহায় মানুষের চোখের স্বাভাবিক আলো ফিরিয়ে আনার জন্য আদ্-দ্বীনের ভিশন বাংলাদেশ-জেলা চক্ষুসেবা কার্যক্রম গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সৃষ্টিকর্তা আমাদের সকলের মানবসেবার প্রচেষ্টা কবুল করুন।